Sunday, June 5, 2011

*স্বপ্ন বিলাস


স্বপ্ন দেখি, স্বপ্ন দেখাই,
স্বপ্ন দিয়ে স্বপ্ন বুনাই।
স্বপ্ন ওড়াই, স্বপ্ন পোড়াই,
স্বপ্ন দিয়ে স্বপ্ন জড়াই।
স্বপ্ন বুনি, স্বপ্ন বেচি,
স্বপ্ন নিয়েই স্বপ্নে আছি।
স্বপে গড়ি স্বপ্নপুরি
স্বপ্ন ভাঙ্গার স্বপে ডরি।
স্বপ্ন আমার স্বপ্ন দেখা,
স্বপ্ন নিয়ে কাব্য লেখা।
*প্রত্যেক মানুষের মনের গহীনে একটি গোপন কুঠুরী থাকে যেখানে থাকে তার অবসরের প্রিয় কিছু ভাবনা, জিবনের প্রিয় কিছু স্বপ্ন, যাদেরকে কেন্দ্র করে তার সমস- কর্ম আবর্তিত হয়। সে তার সমস- স্বত্তা দিয়ে এই স্বপ্ন গুলিকে লালন করে। এই স্বপ্ন গুলিতে কোনভাবে আঘাত লাগলে শুরু হয় হৃদয়ে রক্ত ক্ষরন। রক্ত ক্ষরনের মাত্রা বেড়ে গেলে স্বপ্ন গুলি বিবর্ন-ধূসর হয়ে যায়। তখন সে নানান উছিলায় নিজেকে ব্যস- রাখার চেষ্টা করে, যাতে সে স্বপ্ন দেখার সুযোগ না পায়। তবুও তার বিবর্ন স্বপ্ন গুলি মাঝে মাঝে দীর্ঘ নিঃশ্বাস হয়ে উকি দেয়।
প্রিয় স্বপ্ন গুলি জিবন- এবং চলমান। জীবনের বিভিন্ন স-রে এই স্বপ্ন গুলি বিভিন্ন রকম আবার একই স-রে একই সময়ে একাধিক স্বপ্ন ও সহাবস'ান করে। মন যখন ক্লান--শ্রান- হয়ে যায় তখন এই স্বপ্ন গুলির কাছে আশ্রয় নিয়ে তার স্নীগ্ধ-শীতল স্পর্শে তরতাজা হয়ে উঠে ফলে জীবন হয়ে ওঠে গতিময়।
প্রকৃতপক্ষে এই গতিময়তা অনন- সম্ভাবনার দিকে তার প্রিয় স্বপ্ন গুলিকে কেন্দ্র করে। তাই মানব জীবন জন্ম থেকে মৃত্যু পর্যন- বিরামহীন প্রবাহমান প্রিয় স্বপ্ন গুলির পূর্নতার দিকে। প্রশানি-ময় জীবনের জন্য তাই প্রিয় কিছু স্বপ্ন একান- প্রয়োজন।
এইস্বপ্ন গুলি মানব মনের গোপন কুঠরিতে শিশুকাল থেকেই ধীরে ধীরে বেড়ে ওঠে। আর এই স্বপ্ন দেখার জন্যই সে বাচার আনন্দে বেচে থাকে। প্রিয় স্বপ্ন গুলি অত্যন- বৈচিত্রময়, ঠিক তার জীবনের মতই। জীবনের প্রতিটি ঘটনা এবং প্রিয় স্বপ্ন পরস্পর পরস্পরকে দারুনভাবে প্রভাবিত ও আলোড়িত করে। আমাদের সামনে যা কিছু উপস'াপিত হয় তাই ঘটনা। এই ঘটনাবলীর মধ্য থেকে মন স্বাধীন ভাবে কিছু বিষয় অবসরের ভাবনার জন্য রেখে দেয় যা থেকে জন্ম নেয় স্বপ্ন। এই স্বপ্ন গুলির মধ্য দিয়েই সে তার ভবিষ্যতকে দেখে আর সেভাবেই নিজেকে উপলব্ধি করে। যদি কোন কারনে প্রিয় স্বপ্ন গুলি তার কাছে অপ্রিয় হয়ে ওঠে তখন জীবন হয়ে যায় বিষাদময়, ক্লানি-কর, অর্থহীন। আর সে তখন বেচে থাকার জন্য বেচে থাকে জীবনের জন্য নয়।

No comments:

Post a Comment